Thursday, May 27, 2010

ডাকব নাকি পুলিশ ? / শরদিন্দু বন্দ্যোপাধ্যায়

...
পড়ার ঘরে পড়তে বসি যখন,
বাবা ডেকে বলেন,-- 'ওরে খোকন,
মন দিয়ে খুব করিস্ লেখাপড়া--
একজামিনে নইলে খাবি বড়া।'
কিন্তু আমি পড়ি কেমন করে ?
বাবা জানেন না ত, পড়ার ঘরে
জুটেছে সব দুষ্টু পাজি যত--
পড়তে কি দ্যায় একটু মনের মত ?
বলেন বাবা-- 'কেবল পড়া ভুলিস্ !
                  ডাকব নাকি পুলিশ ?

টিকটিকি, তুই আমার দেয়ালে
ঘুরে বেড়াস্ মনের খেয়ালে।
কার হুকুমে করিস্ পোকা সাবাড় ?
পোকা ছাড়া নেই কি রে আর খাবার ?
আয় না নেমে উঁচু দেয়াল ছেড়ে,
ল্যাজটি কেটে বানিয়ে দেব বেঁড়ে!
কইলে কথা, বল্ ত ওরে নবাব,
একটি বারও দিস্ না কেন জবাব ?
পোকা-মাকড় খেয়ে কেবল ফুলিস্--
                   ডাকব নাকি পুলিশ ?

ছারপোকা, তুই আমার চেয়ারে
লুকিয়ে বসে থাকিস যে, আরে !
ভাবিস বুঝি চেয়ারখানা তোর ?
বেরিয়ে কেন আসিস্ না রে, চোর।
কুটুস কুটুস কামড় দিয়ে জ্বালাস্--
ফুড়ৎ করে ফুটোর মধ্যে পালাস !
একরত্তি চেহারা তোর, তাই
ধরতে গিয়ে ফস্কে খালি যাই।
পড়ার সময় পাগল করে তুলিস,--
                   ডাকব নাকি পুলিশ ?

আরশোলা, তুই ফরফরিয়ে উড়িস,
দেমাক-ভরে মাথার উপর ঘুরিস্ !
নিজেকে তুই মনে ভাবিস্ নাকি--
উড়োজাহাজ কিম্বা ঈগল পাখি ?
পড়িস যদি চীনেম্যানের হাতে,
কচমচিয়ে চিবিয়ে খাবে দাঁতে।
আমি নেহাৎ ভালমানুষ ছেলে !
আমার ঘরেই উড়িস্ পাখা মেলে
সড়সড়িয়ে পিঠের পরে বুলিস্--
                   ডাকব নাকি পুলিশ ?

মাকড়সা, তুই ঘরের কোণাতে
ব্যস্ত আছিস্ যে-জাল বোনাতে,
সে-জাল নিয়ে করবি কি'রে বোকা ?
ডাঙ্গায় বসে ধরিস্ খালি পোকা।
জেলে ধরে কাৎলা ইলিশ রুই
মাছ না ধরে মাছি ধরিস তুই !
ছাত থেকে তুই শূন্যে নেমে ঝুলিস্,
দোলনা চেপে মনের সুখে দুলিস্,
দুলে দুলে বোধ হয় খালি ঢুলিস্--
                   ডাকব নাকি পুলিশ ?
...

No comments:

Post a Comment