Sunday, November 29, 2009

শেষ মুহূর্তের কবিতা / রেজাউদ্দিন স্টালিন

...

শেষ মুহূর্তে মিথ্যে লিখবো
আমার মৃত্যুর জন্য কেউ দায়ী নয়
প্রকৃতপক্ষে আমার মৃত্যুর জন্য তুমিই দায়ী

অসম্ভব ঘন কাঁচের ভেতর থেকে তোমাকে দেখতে
পাত্র ভর্তি পারদের ভেতর থেকে বিরল স্পর্শ করতে
স্বপ্নের ভেতরে একসাথে আকাশে-আকাশে শঙ্খচিল হতে

পৃথিবীর জন্যে একটা মৃত্যু তেমন কিছু নয়
কিন্তু মানুষের জন্যে একটা মৃত্যু সাংঘাতিক শূন্যতা
ঘাসের চোখ থেকে শিশির শুকিয়ে যাওয়ার মতো
সুর সৃষ্টিতে পরাজিত মার্সিয়াসের শরীর থেকে
চামড়া ছাড়িয়ে নেয়ার মতো
পেগাসাস পঙ্খীরাজের পেছনে একটা ডাসকে
লেলিয়ে দেয়ার মতো

অপেক্ষায় আছি এই আত্মবোধন থেকে আমাকে বাঁচাবে
উদ্যত নৃশংস ক্রুরছুরির অন্তিম আলোয় জাপটে ধরবে হাত
অনন্তকাল আমার দিকে তীব্র তাকিয়ে থাকবে
যত ইচ্ছা আমি তোমাকে বাতাসের মতো স্পর্শ করবো
আষাঢ়ের মেঘমন্দ্রের মতো অনবরত তোমার কণ্ঠস্বর শুনবো
আভারনাস-হ্রদের আকাশে শঙ্খচিল হবো

কখনো-কখনো মৃত্যু একটা বেলেহাঁসের পালকের চেয়েও হালকা
কখনো-কখনো আলপসের চেয়ে ভারি
কিন্তু আমার আত্মমৃত্যু পৃথিবীর মতো বিবর্তমান
আমার এখনো অনেক কিছু দেখা হয়নি
পৃথিবীর বড় বড় সভ্যতা ও সমুদ্র
নেমেসিসের শবাধার, সক্রেটিসের সৌন্দর্য, হোমারের অন্ধত্ব
তোমার চোখের মতো চিল্কার হ্রদের আস্ত আকাশ
এমনকি দান্তের নরকের একটা হিংস্র চিতাবাঘ

তবু এই অসম্পূর্ণতার মধ্যেই মেনে নিচ্ছি মৃত্যু
লিখতে হচ্ছে আমার মৃত্যুর জন্যে কেউ দায়ী নয়
...

No comments:

Post a Comment