Friday, November 20, 2009

কৃষ্ণচূড়ার কাছে / সুজন বড়ুয়া

...

কৃষ্ণচূড়া তোমার এ নাম কে দিয়েছে , কে ?
মিশকালো না হয়ে যদি লাল হয়ে ফুটবে,
আলতা রঙে এমন যদি সাজবেই বারবার,
তোমার কেন কৃষ্ণচূড়া নাম হয়েছে আর ?

লাল পরাগে ডাল রাঙিয়ে; রাঙিয়ে নিজের মুখ
আমার মাকে কাঁদিয়ে তোমার কেমন বলো সুখ,
কী সুখ বলো মায়ের মনে ঝলকে তুলে আজ ?
ভাই হারানো বোন হারানো আগুন-ছবির ভাঁজ।

নিজ্ঝুম এক রাতের বেলা মা দিয়েছেন ঘুম
দাদার চোখে আলোর ধাঁধা , ঘুম দিলো না চুম,
মাকে রেখে তখন আমার দাদা সূর্য সেন
পুব আকাশে উঠব বলে পশ্চিমে ডুবলেন।

প্রীতিলতা নাম শুনেছো ? সে যে আমার বোন,
রঙ তুলিতে দেশ আঁকতো, আঁকতো ঘর উঠোন,
এঁকেই তুলি ক্ষয় করেছে, জয় করেছে ভয়,
প্রীতিলতার সে সব স্মৃতি পরম প্রীতিময়।

ভাইয়ের কথা বলবো আরো, শুনবে কি তারপর ?
সবুজ মাঠে নামলো যখন জমকালো নীলকর
ধানের গানে প্রাণের বাঁশি বাজিয়ে তিতুমীর
মরণ বরণ করলো, তবু রাখলো উঁচু শির।

আমার ছিলো আর এক ভাই, জানো কি তার নাম ?
দুরন্ত সেই উড়ন্ত নীলকণ্ঠ ক্ষুদিরাম,
আগল ভাঙা পাগল হাওয়ার জন্যে বারো মাস
যুদ্ধ করে জড়িয়ে নিলো গলায় রুদ্ধশ্বাস।

আমার আরো দুই সোনা ভাই- আসাদ মতিয়ুর,
মিছিল নিয়ে পেরিয়ে গেলো রক্ত-সমুদ্দুর।
বর্ণমালায় স্বর্ণমালা গাঁথতে গেলো সেই
রফিক, সালাম কেউ আসে নি, বাড়িতে কেউ নেই।

নিঝাপ পাড়া মেঘলা দুপুর একলা আমার মা,
কৃষ্ণচূড়া লাল হয়ে আর কষ্ট দিয়ো না।
...

No comments:

Post a Comment