Wednesday, November 11, 2009

শুধু তোমার জন্যে / নির্মলেন্দু গুণ

 ...

তোমাকে স্পর্শ করতে গিয়েও কতবার যে আমি
গুটিয়ে নিয়েছি হাত, সে-কথা ঈশ্বর জানেন
তোমাকে আমার ভালবাসার কথা বলতে গিয়েও
কতবার যে বলিনি, সে-কথা আমার ঈশ্বর জানেন।

তোমার হাতের মৃদু কড়া-নাড়ার শব্দ শুনার জন্য
দরোজার সঙ্গে চুম্বকখন্ডের মতো আমার কর্ণযুগলকে
গেথে রেখেছিলাম। কোনো নির্জর্ন মধ্যরাতে তুমি এসে
ডেকে বলবেঃ এই যে ওঠো, আমি এসেছি, আ-মি।
আর আমি এ-কী শুনলাম, এ-কী শুনলাম এমৎ উল্লাসে
নিজেকে ছুঁড়ে দিচ্ছি তোমার উদ্দেশ্যে- ঠিক এরকম
একটি দৃশ্যের কথা কতবার যে আমি মনে-মনে
কল্পনা করছি, সে-কথা শুধু আমার ঈশ্বর জানেন।

আমার ঈশ্বর জানেন, আমার চুল পেকেছে তোমার জন্য
আমার ঈশ্বর জানেন, আমার জ্বর এসেছে তোমার জন্য
আমার ঈশ্বর জানেন, আমার মৃত্য হবে তোমার জন্য।
তারপর ঐ ঈশ্বরের মতো কোনো একদিন তুমিও জানবে
আমি জম্মেছিলাম তোমার জন্য, শুধুই তোমার জন্য।
...

No comments:

Post a Comment