Saturday, November 14, 2009

রবীন্দ্রনাথের কাছে ক্ষমা প্রার্থনা / মলয় রায়চৌধুরী

...

আজ দেখি এলুমিনিয়াম বাক্সে গোছ করা আমারই মড়া
অর্ধেক পাঁজর পুড়ে গেছে রাবার জ্বালানো আঁচে
আমাকে ক্ষমা করো
মানুষের মগজ নষ্ট হোক আমার
আমার নখ-দাঁত নষ্ট হয়ে যাক
হাতির আঁদুয়া দিয়ে বেঁধে রাখো আমায়
দেখতে চাই রক্তের ভেতর হাঙর আফানি দেয় কি না
লাথি লেগে ভাতের থালার ওপর জলের গ্লাস উলটে পড়ুক
আমাকে ক্ষমা করো
সন্তানের আত্ম-মৈথুন করা হাতে মুখাগ্নি
উলুঘাস-বুনোটের শেকড়ের পাশে পোকাদের নিঃশব্দ সঙ্গম
এতদিন এদের মুখে থুতু ছিটিয়ে দিতে পারি নি
ধানকাটা নিয়ে এবছর অনেক লাশ পড়ে গেল
বাইসন শিকারের জন্য বেত্লার জঙ্গলে আমাদের চিত্কার
হরিণের মাংস কাটা হয়েছিল কোদাল দিয়ে
আমার ছেলে-মেয়েরা খরগোশের চোখ উপড়ে
. খেলা করছিল বেত্লার দুর্গে
এলুমিনিয়াম বাক্সে আমার লাশ বাঁচিয়ে তুলতে চাইছি
আমাকে ক্ষমা করুন |
...
হাংরি বুলেটিন
২৫ বৈশাখ ১৩৭৩

No comments:

Post a Comment