Monday, November 16, 2009

আমি বাংলায় গান গাই / প্রতুল মুখোপাধ্যায়

...

আমি বাংলায় গান গাই,
আমি বাংলার গান গাই,
আমি আমার আমিকে চিরদিন এই
বাংলায় খুঁজে পাই।

আমি বাংলায় দেখি স্বপ্ন, আমি বাংলায় বাঁধি সুর-
আমি এই বাংলার মায়া ভরা পথে
হেঁটেছি এতটা দূর।

বাংলা আমার জীবনানন্দ
বাংলা প্রাণের সুখ
আমি একবার দেখি, বারবার দেখি
দেখি বাংলার মুখ।

আমি বাংলায় কথা কই,
আমি বাংলার কথা কই-
আমি বাংলায় ভাসি, বাংলায় হাসি,
বাংলায় জেগে রই।
আমি বাংলায় মাতি উল্লাসে
করি বাংলায় হাহাকার
আমি সব দেখে শুনে ক্ষেপে গিয়ে
করি বাংলায় চিৎকার।

বাংলা আমার দৃপ্ত শ্লোগান,
ক্ষিপ্ত তীর-ধনুক
আমি একবার দেখি, বারবার দেখি
দেখি বাংলার মুখ।

আমি বাংলায় ভালোবাসি,
আমি বাংলাকে ভালোবাসি,
আমি তারই হাত ধরে সারা পৃথিবীর
মানুষের কাছে আসি।
আমি যা কিছু মহান বরণ করেছি
বিনম্র শ্রদ্ধায়,
মিশে তেরো নদী, সাত সাগরের জল
গঙ্গায়, পদ্মায়-
বাংলা আমার তৃষ্ণার জল
তৃপ্ত শেষ চুমুক
আমি একবার দেখি, বারবার দেখি
দেখি বাংলার মুখ।
...

No comments:

Post a Comment